সীতারাম জিন্দাল স্কলারশিপ আবেদন করলে পাবেন প্রতিমাসে ৩২০০ টাকা, জানুন কি ভাবে আবেদন করবেন।

Sitaram Jindal Scholarship 2023 – ভারতে এমন বহু মেধাবী ছাত্রছাত্রী রয়েছে যারা অনেক দূর অব্দি পড়াশোনা করতে চায় কিন্তু আর্থিক অনটনের জন্য তা করতে পারে না। এই কারণেই ভারতে তাদেরকে সাহায্য করার জন্য রয়েছে বিভিন্ন সরকারি এবং বেসরকারি স্কলারশিপ। তাদের মধ্যেই একটি উল্লেখযোগ্য স্কলারশিপ হল (Sitaram Jindal Scholarship) সীতারাম জিন্দাল স্কলারশিপ। এটি একটি বেসরকারি স্কলারশিপ (Sitaram Jindal Scholarship) যা সীতারাম জিন্দাল ফাউন্ডেশন এর তরফ থেকে দেওয়া হয়।স্কলারশিপ স্কিম কার্যকরী করা হয়েছে। মাধ্যমিকের পর একাদশ শ্রেণীতে ভর্তি হলেই ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের অধীনে আবেদন করতে পারবেন। এছাড়া স্নাতকোত্তর, ডিপ্লোমা, মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং স্তরের ছাত্রছাত্রীরাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

এই (Sitaram Jindal Scholarship) স্কলারশিপে আবেদন করতে গেলে কি কি যোগ্যতা প্রয়োজন?
১) দ্বাদশ শ্রেণীতে পঠনত তারাই স্কলারশিপের জন্য খুব সহজেই আবেদন করতে পারেন কিন্তু মনে রাখতে হবে আপনার পূর্ববর্তী পরীক্ষার নম্বর মিনিমাম ৬০ থেকে ৬৫% থাকতে হবে।
২) স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে যেসকল ছাত্র ছাত্রীরা ৫৫- ৬০ শতাংশ বা তার বেশি নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন তারাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
৩) যে সকল পড়ুয়ারা সরকারি কলেজ থেকে আইটিআই করছেন তারা পাস নাম্বার পেলেই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এবং যারা বেসরকারি কোন সংস্থা থেকে আইটিয়াই করছেন এমন ছাত্ররা যদি পূর্ববর্তী পরীক্ষায় ৪৫ শতাংশ নম্বর পায় এবং ছাত্রীরা ৩৫ শতাংশ নম্বর পায় তবে তারা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।
৪) ডাক্তার অথবা ইঞ্জিনিয়ারিং পাঠারত ছাত্র-ছাত্রীরা ৬০ থেকে ৩৫ শতাংশ নাম্বার পেলে এই স্কলারশিপের জন্য আবেদনযোগ্য।
৫) ডিপ্লোমা কোর্সে পাঠরত ছাত্ররা ৫৫ শতাংশ নম্বর পেলে এবং ছাত্রীরা ৫০ শতাংশ নম্বর পেলে তারা এই স্কলারশিপে আবেদনযোগ্য।
৬) পড়ুয়াদের পারিবারিক বার্ষিক আয় 2.5 লক্ষ টাকার কম হতে হবে । এবং কোন ক্ষেত্রে যদি পড়ুয়ার মা-বাবা সরকারি চাকরি করে বা অন্য কোন বড় ধরনের চাকরি করে সেক্ষেত্রে পারিবারিক বার্ষিক আয় চার লক্ষের বেশি হওয়া চলবে না।
৭) আবেদনকারীর বয়স 30 বছরের কম হতে হবে এবং অন্য কোন স্কলারশিপের সুবিধা পেলে তারা স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন না।

এই স্কলারশিপে আবেদন করার প্রক্রিয়াটি কি?
১) এই স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া অনলাইনে করা যাবে না শুধুমাত্র অফলাইনের মাধ্যমেই আবেদন করা যাবে। https://www.buddy4study.com/scholarship/sitaram-jindal-foundation-scholarship-scheme এই ওয়েবসাইটে গিয়ে এপ্লাই নাও অপশনে ক্লিক করলে আপনার সামনে একটি ফর্ম চলে আসবে।
২) সেই ফর্মটি প্রিন্ট আউট করে সেদিকে ফিলাপ করে ও তার সঙ্গে নির্দিষ্ট ডকুমেন্টস দিয়ে আপনাকে নিচে দেওয়া ঠিকানায় জমা করতে হবে।

আবেদন পত্র পাঠানোর ঠিকানা:-
The Trustee, Sitaram Jindal Foundation, Jindal Nagar, Tumkur Road, Bengaluru – 560073
এই স্কলারশিপে (Sitaram Jindal Scholarship) আবেদন করলে প্রত্যেকে একই রকম টাকা পাবেন না। আলাদা আলাদা কোর্সের জন্য আলাদা আলাদা বৃত্তি ধার্য করা হয়েছে। ক্ষেত্রে আপনি কত টাকা বৃত্তি পাবেন তা জানতে https://www.buddy4study.com/scholarship/sitaram-jindal-foundation- এই ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

আরও পড়ুন- এবারে ইঞ্জিনিয়ারিং ছাত্র-ছাত্রীরা বছরে পাবে ৭৫ হাজার টাকা!

Join Join