উচ্চশিক্ষার জন্য পাবেন এক লাখ টাকা ! এক্ষুনি আবেদন করুন এই HDFC Scholarship 2023-এ।

HDFC Scholarship 2023- এইচডিএফসি লিমিটেড একটি হাউজিং ফাইন্যান্স কোম্পানি। এই কোম্পানির উদ্যোগে বর্তমানে 9ম শ্রেণী থেকে সাধারণ এবং পেশাদার স্নাতক কোর্স পর্যন্ত সারাদেশে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে। এইচডিএফসি বৃত্তিতে (HDFC Scholarship 2023) আবেদন প্রক্রিয়া জন্য সক্রিয় এবং আগ্রহী শিক্ষার্থীরা তাদের আবেদন জমা দিতে পারে। শিক্ষার্থীদের পড়াশোনার জন্য আর্থিক সুবিধা প্রদানের জন্য বৃত্তিটি দেওয়া হয়। চলুন এই বৃত্তি সম্পর্কে জেনে নেয়া যাক বিস্তারিত।

Highlights of HDFC Scholarship 2023

Name of ScholarshipHDFC Scholarship
Launched byHDFC Bank Ltd
Beneficiaries Eligible ClassesClass 6th to the students pursuing UG and PG courses
Mode of ApplicationOnline Apply

এই স্কলারশিপে আবেদন করলে কত টাকা পাওয়া যাবে? ( Subsidiary HDFC Scholarship 2023 Initiatives )

1) যে সকল ছাত্রছাত্রীরা  দশম শ্রেণীতে পাশ করে ৬০ শতাংশ নম্বর নিয়ে একাদশ শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে অথবা একাদশ শ্রেণীতে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা করছে তারা এই স্কলারশিপের (HDFC Scholarship) জন্যে যোগ্য। এই স্কলারশিপের আওতায় থাকা ছাত্রছাত্রীরা ১৮ হাজার টাকা পাবেন।
২) যেসমস্ত ছাত্রছাত্রীরা সদ্য দ্বাদশ শ্রেণীতে পাশ করে ৬০ শতাংশ নম্বর নিয়ে কোনো ইউনিভার্সিটির অধীনে বি.এ, বি.কম, বি.এসসি সহ বিভিন্ন কোর্সে পড়াশোনা করছেন তারা এই স্কলারশিপের (HDFC Scholarship) অধীনে অনুদান পেয়ে থাকেন। এক্ষেত্রে ছাত্রছাত্রীরা ৩০ হাজার টাকা অনুমান হিসেবে পেয়ে থাকেন।

৩) যেসমস্ত ছাত্রছাত্রীরা দ্বাদশ শ্রেণীতে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হওয়ার পর ভারতের যেকোনো পরিচিত ইউনিভার্সিটি থেকে BTech, MBBS, B.Arch, Nursing, BA-LLB, Fashion, BBA, BCA সহ বিভিন্ন প্রফেশনাল কোর্সগুলিতে পড়াশোনা করেন তারা এই স্কলারশিপের (HDFC Scholarship) অধীনে অনুদান পেয়ে থাকেন।  শিক্ষার্থীরা ১ লক্ষ টাকার অনুদান পেতে পারে।
৪) প্রতিবন্দী ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের (HDFC Scholarship) দরুন বৃত্তি পেতে পারেন। একাদশ অথবা দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা করছেন অথবা দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার পরে যেকোন ক্ষেত্রে গ্র্যাজুয়েশন, ডিপ্লোমা কিংবা ITI স্তরে পাঠরত অথবা যেকোনো ভোকেশনাল কোর্সে পড়াশোনা করছেন তারা এই স্কলারশিপের অধীনে অনুদান পাবেন। এক্ষেত্রে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্রছাত্রীদের ২৪ হাজার টাকা, বি.এ, বি.কম, বি.এসসি এর মতো কোর্সগুলিতে স্নাতক স্তরে পাঠরত ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে ৪০,০০০ টাকা এবং BTech, MBBS, LLB, B Arch, Nursing এর মতো কোর্সগুলিতে পাঠাও তো ছাত্রছাত্রীদের ক্ষেত্রে ১ লক্ষ টাকা দেওয়া হবে।

How to Apply HDFC Scholarship 2023? (এই স্কলারশিপে আবেদন করার পদ্ধতি।)

এই স্কলারশিপে বাডি ফর স্টাডির ওয়েবসাইট থেকে আবেদন করা যায়।https://www.buddy4study.com/page/hdfc-ltds-badhte-kadam-scholarship এই লিঙ্কে ক্লিক করে আপনি আপনার আবেদন প্রক্রিয়া শুরু করতে পারেন। ওয়েবসাইটে গেলে আপনার সামনে একটি পেজ ওপেন হবে। যেই পেজে আপনি একটি এপ্লাই নাও বলে অপশন দেখতে পাবেন। এপ্লাই নাউ অপশনে ক্লিক করে সমস্ত তথ্য ঠিকঠাক ভাবে ফিল করে টার্মস এন্ড কন্ডিশন টিক মেরে সাবমিট করে দিন।

Who is eligibility for HDFC scholarship? অর্থাৎ এই স্কলারশিপে আবেদন করার জন্য কি কি যোগ্যতা প্রয়োজনীয়?

  • শুধুমাত্র ভারতীয় নাগরিকরা এই স্কিমের জন্য আবেদন করতে পারেন।
  • পরিবারের বার্ষিক আয় 6 লাখের বেশি হওয়া চলবে না।
  • যে ছাত্রদের বাবা-মা HDFC লিমিটেড এবং Buddy4Study-এর অধীনে নিযুক্ত আছেন তারা আবেদন করার যোগ্য নন।
  • 9 ম থেকে 12 দের জন্য- আবেদনকারীকে অবশ্যই ভারত জুড়ে একটি স্বীকৃত স্কুলে IX-XII শ্রেণীতে নাম নথিভুক্ত হতে হবে। 
  • গ্রাজুয়েশন প্রার্থীদের UG কোর্সে অধ্যয়নরত হতে হবে। যেমন BA/ B.Com./ B.Sc. ভারত জুড়ে একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে পাঠরত হতে হবে।
  • প্রার্থীকে অবশ্যই কোনও স্বীকৃত প্রতিষ্ঠানে B.Tech/ B.Arch/ MBBS/ LLB ইত্যাদির মতো পেশাদার UG কোর্সে নথিভুক্ত হতে হবে।

What documents are required for HDFC scholarship? বা এই স্কলারশিপে আবেদনের জন্য কি কি নথি প্রয়োজনীয়?

  • আগের ক্লাসের মার্কশিট/ সার্টিফিকেট। 
  • সরকার কর্তৃক ইস্যুকৃত আইডি কার্ড (প্যান কার্ড/আধার কার্ড/ভোটার আইডি/ড্রাইভিং লাইসেন্স/প্যান কার্ড)
  • চলতি বছরের ভর্তির প্রমাণ
  • ব্যাংক অ্যাকাউন্ট বিবরণ
  • পাসপোর্ট সাইজ ফটো
  • প্রতিবন্ধী সার্টিফিকেট
  • ইনকাম সার্টিফিকেট

নির্বাচনের প্রক্রিয়া: এই স্কলারশিপ (HDFC Scholarship 2023) এ বিভিন্ন স্তরে বিভিন্নভাবে ছাত্র-ছাত্রীদের সটলিস্টেড করা হয়। প্রথমেই ছাত্রছাত্রীদের বিগত পরীক্ষার ফলাফল এবং অর্থনৈতিক অবস্থার ভিত্তিতে শর্ট লিস্টেড করা হবে। তারপর ওই সমস্ত ছাত্র-ছাত্রীদের টেলিফোনের মারফত ইন্টারভিউ নেওয়া হবে। এই ইন্টারভিউতে যেসমস্ত ছাত্রছাত্রীরা উত্তীর্ণ হন তারাই এই স্কলারশিপের টাকা পাবেন। তবে যে সকল ছাত্র-ছাত্রী পারিবারিক দিক থেকে বা শারীরিক দিক থেকে বিশেষভাবে সংকটাপন্ন তাদেরকে কোম্পানি তরফে বেশি অগ্রাধিকার দেয়া হবে।

বর্তমানে কবে এই স্কলারশিপের (HDFC Scholarship 2023) আবেদন প্রক্রিয়া শুরু হবে তা এখনো অব্দি কোম্পানি তরফে জানানো হয়নি। তবে আশা করা যায় খুব শীঘ্রই এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু করা হবে। স্কলারশিপ এর সমস্ত আপডেট পেতে আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অবশ্যই চোখ রাখতে পারেন। এই স্কলারশিপ টি বুহু ছাত্রছাত্রী পেয়ে খুবই উপকৃত।

FAQ regarding HDFC Scholarship 2023

What is HDFC Scholarship?

HDFC Scholarship is a scholarship program offered by HDFC Bank.

Who is eligible for HDFC Scholarship?

Eligibility criteria for HDFC Scholarship vary depending on the specific scholarship program. Generally, students who have completed their Class 10 or Class 12 from a recognized board with a minimum percentage of marks and have secured admission in a recognized undergraduate or postgraduate program in India are eligible to apply.

How can I apply for HDFC Scholarship?

You can apply for HDFC Scholarship through the official website of HDFC Bank.

How much money can I receive through HDFC Scholarship?

The amount of money awarded through HDFC Scholarship varies depending on the specific scholarship program.

Join Join