New Prokolpo – আর না বেকার! রাজ্যের সকলেই চাকরি পাবেন, এই প্রকল্পের মাধ্যমে, জেনে নিন কিভাবে।

New Prokolpo – উচ্চশিক্ষা সম্পূর্ণ করে বহু পড়ুয়া বেকার বসে রয়েছেন। উচ্চশিক্ষিত পড়ুয়াদের সংখ্যা বেড়েছে বহুগুণ। এর ফলে পাল্লা দিয়ে চাকরি পাওয়ার তাগিদ বাড়ছে। একটা চাকরির জন্য সকলেই হন্যে হয়ে ঘুরছেন। কিন্তু চাকরি কোথায়? কে দিবে চাকরি? রাজ্যের বেকারদের কর্মসংস্থানের তেমন কোন সুযোগ নেই বললেই চলে। তবে এবার হয়ত সুদিন আসতে চলেছে। রাজ্যের লক্ষ লক্ষ বেকার মহিলা চাকরি প্রার্থীদের কাজের সুযোগ (New Prokolpo) করে দিবে রাজ্য সরকার।

রাজ্যের বেকার যুবতীদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করতে রাজ্য সরকারের তরফে এক নতুন কর্মসূচি (New Prokolpo) চালু করা হয়েছে। মহিলাদের চাকরির সুযোগ বাড়াতে এই বিশেষ উদ্যোগ নিয়েছেন রাজ্য সরকার।রাজ্যের মহিলা চাকরিপ্রার্থীদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধিতে “উইমেন্স এমপ্লয়মেন্ট প্লাটফর্ম’ নামে একটি নতুন কর্মসূচির (New Prokolpo) সূচনা করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার পর নারীর ক্ষমতায়নে একাধিক প্রকল্প চালু করেছেন। যেমন রাজ্যের দরিদ্র পরিবারের পড়ুয়া ছাত্রীদের উচ্চশিক্ষায় সাহায্য করতে রাজ্য সরকারের তরফ থেকে কন্যাশ্রী প্রকল্প চালু করা হয়েছে। এছাড়াও রূপশ্রী-সহ একাধিক প্রকল্প মহিলাদের জন্য চালু করা হয়েছে। রাজ্যের ২৫ ঊর্ধ্ব মহিলাদের আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করা হয়েছে। আর এবার মহিলাদের জন্য স্থায়ী চাকরির সুযোগ তৈরি করার জন্যই পৃথক প্রকল্প (New Prokolpo) চালু করার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য সরকার।

আরও পড়ুন – Free Ration Scheme – সামান্য ভুলে, ৩০ জুন পর থেকে ফ্রি রেশন বন্ধ, রেশন পেতে তাড়াতাড়ি এই কাজটি করুন।

এমন উদ্যোগ (New Prokolpo) নেওয়া হচ্ছে কেন?

রাজ্যের মহিলারা নানা সামজিক প্রকল্প এবং ভাতা পাচ্ছেন। কিন্তু তাঁদের এবার নিজের পায়ে দাঁড় করাতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ সামাজিক প্রকল্পের মাধ্যমে বাংলার বহু মহিলা উচ্চশিক্ষা সম্পূর্ণ করছেন। তাই মহিলাদের চাকরির সুযোগ বাড়াতে রাজ্য সরকারের তরফে এই বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে।

এই কর্মসূচিতে (New Prokolpo) ঠিক কিভাবে কাজ হবে?

রাজ্য সরকারের অর্থ দপ্তর, শ্রম দপ্তর, স্বাস্থ্য দপ্তর, কারিগরি প্রশিক্ষণ দপ্তর, পঞ্চায়েত দপ্তর, তথ্য প্রযুক্তি দপ্তর ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ দপ্তরগুলি নিয়ে এই “উইমেন্স এমপ্লয়মেন্ট প্লাটফর্ম গড়ে উঠেছে।রাজ্যের নারী ও শিশু কল্যান দপ্তরের সচিবকে এই কর্মসূচির এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে নির্বাচিত করা হয়েছে। এই “উইমেন্স এমপ্লয়মেন্ট প্লাটফর্ম” নামক কর্মসূচির মাধ্যমে মহিলাদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাবে। তেমনি এর মাধ্যমে যে সব মহিলা কর্মীরা রাজ্য সরকার অধীনস্থ বিভিন্ন দপ্তরে চাকরি করছেন তারা যদি সমস্যার সম্মুখীন হন, তাহলে সেই সব সমস্যা গুলির সমাধানও করবে রাজ্য সরকার।

রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে এই কর্মসূচির শুভারম্ভ হতে চলেছে। এই “উইমেন্স এমপ্লয়মেন্ট প্লাটফর্ম” নামক কর্মসূচির সঙ্গে রাজ্য সরকারের যে সকল আধিকারিকেরা জড়িত রয়েছেন তারা ইতিমধ্যেই নিজেদের কাজ শুরু করে দিয়েছেন। সরকারি বা বেসরকারি সংস্থায় কিভাবে মহিলাদের কর্মসংস্থানের সুযোগ আরও বেশি করে বাড়ানো যায় সেই সম্বন্ধেও এই কর্মসূচির মাধ্যমে নজর দেওয়া হবে।

অর্থাৎ এই কর্মসূচির মাধ্যমে রাজ্যের লক্ষ লক্ষ মহিলা চাকরিপ্রার্থীর কর্মসংস্থানের সুযোগ মিলবে। আগামী পঞ্চায়েত ভোটের কথা মাথায় রেখে এই প্ল্যাটফর্মের মাধ্যমেই রাজ্যের লক্ষাধিক মহিলার জন্য কর্মসংস্থান করবে পশ্চিমবঙ্গ সরকার।

আরও পড়ুন – এবার খুব সহজেই বাড়িতে বসে রেশন কার্ডের ভুল তথ্য সংশোধন করে নিন। Ration card Correction update

Join Join