এবারে প্রতি মাসে রাজ্য সরকারের থেকে পাবেন ১৫০০ টাকা

রাজ্যে মমতার সরকার আসার পর থেকেই শুরু হয়েছে বিভিন্ন জনমুখী প্রকল্প। বর্তমানে রাজ্য সরকারের 70 টিরও বেশি জনমুখী প্রকল্প রয়েছে এবং বর্তমানে আরো নতুন নতুন প্রকল্প আসতেও চলেছে। সেরকমই কিছু বছর আগে বেকার যুবকদের কথা মাথায় রেখে একটি প্রকল্প চালু করেছিল আমাদের রাজ্য সরকার। যে প্রকল্প এখনো অব্দি রয়েছে কিন্তু আমরা অনেকেই সেই প্রকল্পের কথা জানিনা। এই প্রকল্পে আবেদন করলে বেকার যুবকরা মাসে ১৫০০ টাকা করে পাবে। চলুন জেনে নিই এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত।

এই প্রকল্প টি হল মমতা ব্যানার্জির চালু করা প্রকল্প নাম যুবশ্রী প্রকল্প।এই প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীরা প্রতি মাসে ১৫০০ টাকা করে অনুদান পেয়ে থাকেন। অনেক যুবক যুবতী এই প্রকল্পের নাম শুনলেও বিস্তারিত হয়তো জানেন না।

আরও পড়ুন- আজ থেকে শুরু দুয়ারে সরকার ক্যাম্প, এবারে নতুন কি সুবিধা পাবে জানুন

কারা যুবশ্রী প্রকল্পের (Yuvasree Prakalpa) সুবিধা নিতে পারেন?
পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী যে কোন ব্যক্তি যার বয়স ১৮ থেকে ৪৫ এর মধ্যে এবং এমপ্লয়মেন্ট ব্যাংকে নাম নথিভুক্ত রয়েছে। তাছাড়াও যারা সরকার থেকে কোনোভাবে আগে ঋণ নেননি , তারা খুব সহজেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। তবে অবশ্যই আপনাকে অষ্টম শ্রেণী পাস হতে হবে।

যুবশ্রী প্রকল্পে (Yuvasree Prakalpa) আবেদনের জন্য কি কি নথিপত্র প্রয়োজন?
বয়সের প্রমাণপত্র, বাসিন্দার প্রমাণপত্র, কাস্ট সার্টিফিকেট (থাকলে), প্রতিবন্ধী সার্টিফিকেট (থাকলে), শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, আপনার একটি পাসপোর্ট সাইজ ছবি ও বায়োডাটা।

যুবশ্রী প্রকল্পে (Yuvasree Prakalpa) আবেদন করবেন কিভাবে?
এই প্রকল্পের নাম নথিভুক্ত করার জন্য সর্বপ্রথমে https://employmentbankwb.gov.in ওয়েবসাইটে গিয়ে নিজের নাম ও ইমেইল আইডি নথিভুক্ত করে আবেদন পত্র ডাউনলোড করতে হবে। এরপর সেই আবেদন পত্র পূরণ করে আপলোড করতে হবে। আবেদনপত্র সাবমিট হয়ে গেলে তার একটি কপি নিয়ে স্থানীয় এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ এর অফিসে গিয়ে যাবতীয় নথি সহ জমা করতে হবে।

Yuvasree Prakalpa

একটি কথা মাথায় রাখা আবশ্যিক লাইনে আবেদন করার ৭ দিনের মধ্যেই এই কাজটি করতে হবে নাহলে সেই আবেদনটিকে বাতিল বলে গণ্য করা হবে। এরপর এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিস আপনার সমস্ত নথিপত্র খতিয়ে দেখে এটিকে আপ্রুভ করে দেবে। এবং এরপরই আপনার ফোনে এসএমএসের মাধ্যমে চলে আসবে একটি ওটিপি সহ আইডি ও পাসওয়ার্ড। যা দিয়ে আপনি আপনার আইডি লগইন করতে পারবেন। এভাবে পুরো প্রক্রিয়া সম্পন্ন করার পরই আপনি পাবেন প্রতি মাসে ১৫০০ টাকা।

Leave a comment

Join Join