লাগবে না আর ATM Card, শুধুমাত্র আধার কার্ডের মাধ্যমে PhonePe, Google Pay ব্যবহার করুন

বর্তমান ডিজিটাল যুগে দিন দিন বেড়ে চলছে UPI ব্যাবহার। ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছে বিভিন্ন ধরনের UPI অ্যাপ। এই সকল ইউপিআই অ্যাপের মধ্যে  জনপ্রিয় একটি অ্যাপ PhonePe, Google Pay. এই সংস্থার তরফ থেকেই এবার গ্রাহকদের ডেবিট কার্ড ছাড়াই শুধু মাত্র আধার কার্ডের মাধ্যমে পেমেন্ট (Set UPI via Aadhaar) করার পদ্ধতি আনা হলো।

এবার থেকে ডেবিট কার্ড না থাকলেও শুধুমাত্র আধার কার্ডের মাধ্যমে ফোন পে ব্যবহার করে টাকা পয়সা লেনদেন করতে পারবেন গ্রাহকরা। কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছেন ভারতের মধ্যে প্রথম তারাই এই পরিষেবা চালু করেছে। এই পরিষেবা পেয়ে সাধারণ মানুষ খুবই উপকৃত হবেন বলে আশা রাখছেন ফোন পে কোম্পানি। তবে চলুন কিভাবে ব্যবহার করবেন (Set UPI via Aadhaar) এই পদ্ধতি তা ধাপে ধাপে জেনে নেব।

১) প্রথমেই ফোন পে অ্যাপটি ডাউনলোড করে সেখানে আপনার নিজস্ব নাম্বার এবং এসএমএস এ আসা ওটিপির মাধ্যমে লগইন করতে হবে।
২) এরপর আপনার সামনে একটি  ইন্টারফেজ আসবে তাতে my money এর অধীনে থাকা Payment Method অপশন এ ক্লিক করতে হবে।
৩) এরপর আপনার ব্যাংক অ্যাকাউন্টটি ফোনপের সঙ্গে যুক্ত করে ইউবিআই ব্যবহার করার জন্য আপনার কাছে দুটি অপশন আসবে একটি ডেবিট কার্ড এবং আরেকটি আধার কার্ড।
৪) এরপর আপনাকে আধার কার্ড অপশনটি বেছে নিয়ে আধার কার্ড নাম্বারের লাস্ট 6টি ডিজিট লিখতে হবে।
৫) উপরের সমস্ত স্টেপ ঠিকঠাক ভাবে পালন করলে আপনার ফোনে একটি ওটিপি আসবে সেই ওটিপি নির্দিষ্ট জায়গায় ক্লিক করলে প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আরও পড়ুনঃ UPI Payment করলে দিতে হবে চার্জ ! তবে কাদের কে দিতে হবে এই চার্জ ?

যদিও ফোন পে ছাড়া বর্তমানে ইউপিআই ব্যবহার করার জন্য আরো বেশ কিছু অ্যাপ রয়েছে যাদের মধ্যে উল্লেখযোগ্য google pay, paytm, amazon pay ইত্যাদি। কিন্তু এই অ্যাপগুলিতে এখনো পর্যন্ত এই ধরনের পরিষেবা নিয়ে আসা হয়নি। কিন্তু অনেকে মনে করছেন ফোন পে কে দেখে তারাও এই ধরনের পরিষেবা বাজারে নিয়ে আসতে পারেন। প্রত্যেকটি অ্যাপ এই ধরনের পরিষেবা আনলে উপকৃত হবেন সাধারণ মানুষেরা।

যাহোকরা বহুদিন ধরেই এই ধরনের পরিষেবার অপেক্ষা করছিলেন, ফোন পেয়ে এই পরিষেবা সর্বপ্রথম এনে দেওয়ার জন্য হয়তো তাদের গ্রাহক সংখ্যা এক ধাক্কায় অনেকটা বেড়ে যেতে পারে বলে অনুমান করছেন অনেকে। তবে এই সমস্ত পরিষেবা ছাড়াও আরো বিভিন্ন ভালো ভালো পরিসেবা দিয়ে নিজেদের কাস্টমারদের ধরে রাখতে সক্ষম এই কোম্পানি।

Leave a comment

Join Join