টাটা স্কলারশিপ প্রোগ্রামে আবেদন করলে, পেয়ে যাবেন পান পঞ্চাশ হাজার টাকা।

ভারতবর্ষে প্রাইভেট কোম্পানিগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় এবং শ্রেষ্ঠ কোম্পানি হল টাটা। বরাবরই বিভিন্ন সমাজসেবা মূলক কাজের জন্য টাটা গ্রুপ এবং রতন টাটা বরাবরই মানুষের চোখে অনেক উঁচু জায়গায় রয়েছে। তেমনি এবারে ছাত্রছাত্রীদের পাশে দাঁড়াতে টাটা গ্রুপ নিয়ে এসেছে এক নতুন স্কলারশিপ যার নাম টাটা স্কলারশিপ প্রোগ্রাম। এই স্কলারশিপটি টাটা ক্যাপিটাল লিমিটেড এর তরফে ভারতের অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের ছাত্র-ছাত্রীদের শিক্ষাক্ষেত্রে সহায়তার জন্য প্রদান করা হয়ে থাকে।

এই স্কলারশিপ এর জন্য ষষ্ঠ শ্রেণী থেকে স্নাতকত্তার অবধি পাঠরত ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবেন। আপনি অথবা আপনার সন্তান অথবা আপনার পরিবারের কেউ যদি অর্থনৈতিকভাবে দুর্বল হওয়ার জন্য পড়াশোনা না করতে পারেন তাহলে অবশ্যই এপ্লাই করুন এই টাটা স্কলারশিপ প্রোগ্রামে।

এই স্কলারশিপে আবেদন করলে কত টাকা দেয়া হবে?

পড়ুয়া যেই কোর্স নিয়ে পড়াশোনা করছে সেই কোর্সের ফিসের ৮০% পর্যন্ত এই স্কলারশিপে দেওয়া হবে। ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীদের শিক্ষার্থিদের ১২০০০ টাকা পর্যন্ত দেওয়া হবে। আর B.Com, B.Sc, B.B.A, B.A, ডিপ্লোমা ,পলিটেকনিক ইত্যাদি কোর্সে পঠনরত পড়ুয়াদের সর্বোচ্চ ২০,০০০ টাকা অবধি দেওয়া হবে। এছাড়া প্রফেশনাল স্নাতক কোর্স নিয়ে পড়া পড়ুয়াদের সর্বাধিক ৫০০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ দেওয়া হবে।

এই স্কলারশিপে আবেদন করতে গেলে কি কি যোগ্যতা প্রয়োজনীয়?

  • ছাত্র-ছাত্রীকে অবশ্যই ভারত সরকার স্বীকৃত কোন স্কুল কলেজ বা ইউনিভার্সিটি তে পঠরত হতে হবে।
  • বিগত পরীক্ষায় কমপক্ষে ষাট শতাংশ নাম্বার পাওয়া আবশ্যিক।
  • স্কলারশিপের আবেদনের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীর বার্ষিক পারিবারিক আয় অবশ্যই ৪ লক্ষ টাকার কম হতে হবে।
  •  এই স্কলারশিপে আবেদন করতে গেলে অতি অবশ্যই আপনাকে ভারতবর্ষের এক স্থায়ী নাগরিক হতে হবে।

এই স্কলারশিপের জন্য আবেদন করবেন কিভাবে?

প্রথমে Buddy4Study এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.buddy4study.com/page/the-tata-capital-pankh-scholarship-programme গিয়ে আপনি যেই ক্যাটাগরির টাটা স্কলারশিপে আবেদন করবেন সেটির Apply Now অপশনে ক্লিক করতে হবে। তারপর সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে ঠিকঠাক ভাবে ফর্ম ফিল আপ করবেন এবং ওখানে চাওয়া সমস্ত ডকুমেন্ট গুলি নির্দিষ্ট রেজুলেশনে আপলোড করবেন।  আর সবার শেষে সাবমিট অপশন এ ক্লিক করে দিতে হবে।

এই স্কলারশিপে আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি কি কি?

এই স্কলারশিপ এ আবেদন করার জন্য আবেদনকারীর পাসপোর্ট সাইজ ফটো, ব্যাংকের পাসবুকের ফাস্ট পেজের ছবি , আগের বছরের মার্কশিট,ইনকাম সার্টিফিকেট, পরিচপয় পত্র, ভর্তির রিসিপ্ট কপি ও চলতি শিক্ষাবর্ষের ফি রিসিপ্ট প্রয়োজনীয়। যদি ছাত্র-ছাত্রী প্রতিবন্ধী অথবা st/sc/obc হয় সেক্ষেত্রে কাস্ট সার্টিফিকেট আপলোড করতে হবে।

এই স্কলারশিপ এর জন্য আবেদন প্রক্রিয়া সচরাচর জুলাই মাসে শুরু হয় এবং আগস্ট মাসের মধ্যেই তা শেষ হয়ে যায়। এই স্কলারশিপ এ আবেদন করার জন্য অবশ্যই ওপরে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখুন।

আরও পড়ুন – নবান্ন স্কলারশিপের ২০২৩ আবেদন করবেন কি ভাবে, জানুন সমস্ত তথ্য। Nabanna Scholarship or Uttarkanya Scholarship

Join Join