Pan Aadhaar Link Free – লাগবে না ১০০০ টাকা, ফাইন ছাড়াই লিংক করুন আধার প্যান!

Pan Aadhaar Link Free – ভারতীয় আয়কর বিভাগ সম্প্রতি তাদের একটি সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে জানিয়েছেন, যদি আগামী ৩১ শে এপ্রিল এর মধ্যে আপনি প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড কে যুক্ত (Pan Aadhaar Link ) না করেন তাহলে আপনার প্যান কার্ডটি অচল হয়ে যেতে পারে। ৩১ শে এপ্রিল মধ্যে এই কাজটি না করলে ফাস্ট মে থেকে অচল হয়ে যেতে পারে আপনার গুরুত্বপূর্ণ প্যান কার্ডটি। আগামী ১৭ ই জানুয়ারি ভারতীয় আয়কথ দপ্তরের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে এ খবর জানানো হয়েছে সমগ্র দেশবাসীকে। এবং এই কাজটি করতে বর্তমানে হাজার টাকা করে দিতে হচ্ছে।

তবে সরকার থেকে বেশ কিছু ক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক এর জন্যই হাজার টাকার কর ছেড়ে দিয়েছেন। আপনি কি সঠিক জানেন আপনার কার্ড টি লিঙ্ক করতে টাকা দিতে হবে কিনা? বা আপনার কার্ড দিন লিংক না করলেও চলবে কিনা? এই সম্পর্কে আমরা আজকে বিস্তারিত জেনে নেব।

আরও পড়ুন- SMS এর মাধ্যমে খুব সহজেই লিংক করুন আপনার প্যান ও আঁধার

Pan Aadhaar Link করতে কারা কারা এই কর ছাড় পাবেন?
১) আপনি যদি অসম, মেঘালয় ও জম্মু-কাশ্মীর কেন্দ্র শাসিত অঞ্চলের বসবাসকারী হন তবে আপনাকে এই কর দিতে হবে না।
২) আয়কর আইন, ১৯৬১-র নিয়ম অনুযায়ী, আপনি যদি ভারতের স্থায়ী বসবাসকারী না হন তবে আপনাকে এই টাকা দিতে হবে না।
৩) আপনি যদি ভারতের স্থায়ী নাগরিক হিসেবে প্যানকার্ড না করেন তবে আপনার ক্ষেত্রে এই টাকা লাগবে না।
৪) যদি আপনার বয়স 80 বেশি হয়ে থাকে তবে আপনার আধারের সঙ্গে প্যান লিংকের কোন প্রয়োজন নেই।

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক (Pan Aadhaar Link) করার পদ্ধতি কি?
আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করতে প্রথমে আপনার আধার কার্ডের সাথে যে প্যান কার্ড লিঙ্ক (Pan Aadhaar Link) করতে চান সেটির আইডি নম্বর দরকার হবে। তারপরে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।.
১) ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের ওয়েবসাইট এবং লগইন করুন। লগইন করার জন্য আপনি আপনার প্যান কার্ড নম্বর এবং আধার কার্ড নম্বর দিয়ে সাইন ইন করুন।
২) লগইন হওয়ার পর, “Profile Settings” অপশনটি ক্লিক করুন এবং “Link Aadhaar” অপশনটি সিলেক্ট করুন।
৩) একটি ফর্ম পৃষ্ঠা খুলবে এবং আপনার আধার নম্বর এবং প্যান কার্ড নম্বর লিখুন।
৪) পরবর্তীতে, “Submit” বাটনটি ক্লিক করুন এবং আপনার আধার এবং প্যান কার্ডের সমন্বয় সফলভাবে সম্পন্ন হয়ে গেছে কিনা তা নিশ্চিত করুন।

দেরি করবেন না যত তাড়াতাড়ি সম্ভব কাজটি সম্পন্ন করুন। কারণ কোন কারনে আপনার প্যান কার্ড বন্ধ হয়ে গেলে আপনি বিপদে পড়তে পারেন। যদি না থাকে তবে হাজার টাকা ফাইন এর মাধ্যমে আপনার আধার ও প্যান লিংক করে নিন।

আরও পড়ুন- স্বাস্থ্য সাথীর কার্ডে মিলবে ১০০০ টাকা, এক বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

Join Join